কল করুন

+৮৮০১৭১৯৯২ ৪৯৮৭

বাড্ডা

এলাকা সম্পর্কে

বাড্ডা সম্পর্কে 

ব্যাস্ততম ঢাকার উত্তর-পূর্ব দিকে বাড্ডা অবস্থান। বাড্ডা দুইটি এলাকায় ভাগ করা যেতে পারে। একটি উত্তর বাড্ডা আরেকটি মধ্য ও দক্ষিণ বাড্ডা উত্তর বাড্ডা মূলত শাহজাদপুর, নামাপাড়া, বাওয়াইলা পাড়া, পূর্ব নুরেরচালা এবং খিলবাড়ী টেক নিয়ে গঠিত। পুরো এলাকাটি যদিও ব্যস্ত আবাসিক এলাকা তবুও বাণিজ্যিক কেন্দ্র, প্রগতি সরণি, যেটি এলাকার প্রধান সড়ক, অনেক কর্পোরেট অফিসের আধিক্য রয়েছে। অন্যদিকে মধ্য বাড্ডা, মেরুল বাড্ডা, টেকপাড়া, মেরুল, সোনা কাটরা, বৈঠকালি, ডিআইটি প্রজেক্ট, পূর্ব মেরুল বাড্ডা, আনন্দ নগর এবং আফতাব নগর নিয়ে পুরো মধ্য ও দক্ষিণ বাড্ডা এলাকাটির অবস্থান। বাড্ডা আবাসিক ও বাণিজ্যিক উভয় সুবিধায় সমুন্নত একটি এলাকা।

বাড্ডায় প্রপার্টি 

বাড্ডা ধীরে ধীরে ঢাকার অন্যতম প্রধান বাণিজ্যিক কেন্দ্র হয়ে উঠছে।প্রগতি সরণি ও গুলশান বাড্ডা লিংক রোডের দুপাশে গড়ে উঠেছে ব্যাংক,অফিস,রেস্ট্রুরেন্ট ও নানা রকম ব্রান্ডের আউটলেট। এই এলাকায় প্রচুর শিল্পকর্মেরও দেখা মিলবে। উত্তর,মধ্য ও দক্ষিণ বাড্ডা বেশ উন্নত হওয়ার ফলস্বরূপ বেশ কিছু হাউজিং প্রকল্প গড়ে উঠেছে। এর মধ্যে আফতাবনগর বেশ সাজানো গোছানো পরিপাটি একটি জায়গা। বাড্ডায় সকল নাগরিক সুবিধা হাতের নাগালে পাওয়া যায় বিধায় এখানকার প্রপার্টির চাহিদাও ব্যাপক বেশি।

যাতায়াত ব্যবস্থা 

নগরের গুরুত্বপূর্ণ এলাকা হয়ে ওঠা বাড্ডার যাতায়াত ব্যাবস্থাও খুবই চমৎকার। প্রগতি স্মরণি ও গুলশান বাড্ডা লিংক রোড এই এলাকায় সবচেয়ে গুরুত্বপূর্ণ সড়ক। ঢাকার প্রায় সব রুটের বাস এই সড়ক দিয়ে যাতায়াত করে। আর বাড্ডার অভ্যন্তরীণ যাতায়াতের জন্য রিকশা অত্যন্ত কার্যকর বাহন। এছাড়া হাতিরঝিল কাছে হওয়ার সুফলও এই এলাকার মানুষ ভালোভাবে কাজে লাগাতে পারে। অদূর ভবিষ্যতে মেট্রোরেল চালু হলে এই এলাকার যাতায়াত ব্যাবস্থায় একটি আলাদা দৃষ্টান্ত হয়ে থাকবে।

শিক্ষা প্রতিষ্ঠান 

বাড্ডায় উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানের উপস্থিতি রয়েছে। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি উচ্চশিক্ষার বেশ চমৎকার একটি প্রতিষ্ঠান।কানাডিয়ান ইউনিভার্সিটিরও ক্যাম্পাস আছে এখানে।দেশের অন্যতম সেরা  ব্র্যাক ইউনিভার্সিটিও বাড্ডায় ক্যাম্পাস গড়ে তুলছে।আরও রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি,ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট স্টাডিজ এর মতো নামকরা সব বেসরকারি বিশ্ববিদ্যালয়।স্কুল ও কলেজের আধিক্য আছে বেশ। ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজএবং অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের  ক্যাম্পাস,বাড্ডা হাইস্কুল,ইসলামিক ইন্টারন্যাশনাল স্কুল সহ বেশ কয়েকটি ইংলিশ ও বাংলা মিডয়াম স্কুল আছে বাড্ডায়।

চিকিৎসা সুবিধা 

বাড্ডায় বেশ কয়েকটি নামকরা চিকিৎসা সেবা প্রতিষ্ঠান রয়েছে। এভারকেয়ার হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল,এএমজেড হাসপাতাল,ল্যাব এইড ডায়াগনস্টিক সেন্টার ও এআইএমএস হসপিটাল এবং ইউনিয়ন স্পেশালাইজড হসপিটাল এর মতো অত্যন্ত চমৎকার কিছু চিকিৎসা সেবা প্রতিষ্ঠান আছে বাড্ডায়। আর ফার্মেসির দোকান তো বাড্ডায় হাতের নাগালেই পাওয়া যায়।

মসজিদ ধর্মীয় প্রতিষ্ঠান

পুরো বাড্ডার বিভিন্ন জায়গায়  অসংখ্য মসজিদ থাকায়  মুসলিম বাসিন্দাদের কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে না। বায়তুর রহমান জামে মসজিদের মতো সুন্দর মসজিদের দেখা পাবেন বাড্ডা এলাকায়।খ্রিস্টান ধর্মাবলম্বীদের জন্য আছে বাড্ডা ব্যাপটিস্ট চার্চ এবং বারিধারা ব্যাপটিস্ট চার্চ। হিন্দু ধর্মের অনুসারীরা শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দিরে যেতে পারেন।

চিত্তবিনোদন

হাতিরঝিল ঢাকার অন্যতম সুদর্শন বিনোদন কেন্দ্র হিসেবে পরিচিত পেয়েছে। প্রাতঃভ্রমণ কিংবা সন্ধাকালীন আড্ডায় বহু লোকের ভিড় জমে এখানে।তাছাড়া আফতাব নগরের লেকটিও নগরবাসীর কাছে খুব জনপ্রিয়।

আশেপাশের এলাকা 

গুলশান ও বারিধারার মতো ঢাকার সমৃদ্ধ দুটি এলাকা বাড্ডার অতি নিকটে। গুলশান-বাড্ডা লিংক রোডের মাধ্যমে গুলশান বাড্ডার সাথে যুক্ত যা ঢাকার অন্যতম গুরুত্বপূর্ণ সড়ক। এই সড়কটি বাড্ডা থেকে মহাখালীও যাতায়াত করা যায়। বারিধারা সংযুক্ত হয়েছে উত্তর বাড্ডার উত্তর-পশ্চিম দিকে, মাদানী এভিনিউ হয়ে।আবার মধ্য ও দক্ষিণ বাড্ডার ঠিক পার্শ্ববর্তী এলাকা দুটো হলো রামপুরা ও বনশ্রী।সব মিলিয়ে আশেপাশে এলাকার সাথে গুরুত্বপূর্ণ জায়গায় বাড্ডার অবস্থান।

খাবার রেস্টুরেন্ট

দেশি-বিদেশি সব একম খাবারের অনেক অপশন আছে বাড্ডায়। শেফের টেবিল কোর্টসাইড একটি উচ্চমানের ফুড কোর্ট যা বেশ জনপ্রিয় এখানে।এছাড়াও নর্থ এন্ড কফি রোস্টারস সমগ্র ঢাকা শহরে জনপ্রিয়। দেশি খাবারের মধ্যে নয়ন বিরিয়ানি হাউসের বিরিয়ানি বেশ বিখ্যাত। এছাড়া হাতিরঝিলের গুদারাঘাট ও আফতাব নগরে রয়েছে বাহারি স্ট্রিট ফুড।আরও পাওয়া যাবে বিভিন্ন ফাস্ট ফুড এবং থাই-চাইনিজ রেস্টুরেন্ট।

কেনাকাটা 

বাড্ডা এলাকাবাসী অন্যতম প্রিয় ভ্যালি শপিং কমপ্লেক্স  এলাকার সবচেয়ে বড় শপিং মল।তবে বাংলাদেশের সবচেয়ে বড় শপিং মল যমুনা ফিউচার পার্কও কাছাকাছি অবস্থিত।তাছাড়াও রয়েছে লুতফুন শপিং কমপ্লেক্স। সব মিলিয়ে শপিংয়ের জন্য বাড্ডা একটি চমৎকার জায়গা।আর টুকটাক নিত্যদিনের প্রয়োজন মেটাতে ডিপার্টমেন্টাল শপ ও সুপার শপ পাওয়া যাবে হাতের নাগালেই।

Compare listings

Compare